সাংবাদিক নিয়োগঃ
আজকের নোয়াখালী শিক্ষানবীশ সাংবাদিক নিয়োগ - আগ্রহীরা সিভি পাঠিয়ে দিন আমাদের মেইলঃ ajkernoakhali2019@gmail.com এ
#HSC পরীক্ষায় ভাল ফলাফল আসেনি! হতাশ হওয়ার কিছু নেই

#HSC পরীক্ষায় ভাল ফলাফল আসেনি! হতাশ হওয়ার কিছু নেই

বর্তমান তীব্র প্রতিযোগীতা মূলক এই সময়ে এসে তাকে কি করতে হবে , বর্তমান সময়ে মোটামুটি ভাবে টেনেটুনে #ডিগ্রী পাশ করা যাবে কিন্তু পরর্বতীতে কি হবে ? তাই যাদের রেজাল্টের দিক দিয়ে দূর্বলতা আছে তাদের জন্য ভাল হবে কোন একটি #কর্মমূখী শিক্ষা গ্রহন করা , তাহলে অন্তত তাকে #বেকারত্বের অভিশাপ নিয়ে না ঘুরে #আত্মনির্ভরশীল হতে পারবে এবং পরিবার সমাজ তথা দেশের উন্নয়নে অবদান রাখতে পারবে। ভর্তি চলছে ইমপালস্ মেডিকেল ইনষ্টিটিউটে,
#MATS:
Medical Assistant Training School (MATS) হল গ্রাম বাংলার জনগণের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার সেবার লক্ষ্য নিয়ে- ১৯৭৬ সালে সরকার প্রথম মধ্যম মানের চিকিতসক তৈরীর উদ্দেশ্যে ৩ বছর মেয়াদী বাংলাদেশ রাস্ট্রীয় চিকিত্সা অনুষদ ডিপ্লোমা কোর্স চালু করে।
সন্তুষ্ট।Medical Assistant Training Course সম্পন্নকারীগণ কে সরকার Diploma of Medical Faculty (DMF) ডিগ্রি দিয়ে থাকে ,DMF ডিগ্রি প্রাপ্তরা সহকারী ডাক্তার।,
DMF ডিগ্রি প্রাপ্তরা বহু ভাবে নিয়োগ প্রাপ্ত হয়ে থাকে সরকারের স্বাস্থ্য অধিদপ্তর এবং পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে,বিভিন্ন স্বাস্থ্য উপ-কেন্দ্রে,ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে,স্কুল হেলথ ক্লিনিক,বিভিন্ন আধা-সরকারী/কর্পোরেশন- যেমন- তিতাসগ্যাস, বি,আই,ডব্লিউ,টি,সি, বিজিপ্রেস,বাংলাদেশ বিমান ইত্যাদি ছাড়াও বিভিন্নএনজিও প্রতিষ্ঠানে যেমন- ব্রাক,গণস্বাস্থ্য,কেয়ার,গণসাহায্য সংস্থা, আই সি ডিডিআর্বি, Save the Children(USA)/(UK). ইহা ছাড়াও দেশী বিদেশী নানা প্রতিষ্ঠানে DMF ডিগ্রিপ্রাপ্তগণ নিয়োগ পেয়ে থাকে।ভবিষ্যতে আরও নতুন কর্মক্ষেত্র তৈরী হবে।২০০৯ সালে শুধু সরকারী পর্যায়ে নিয়োগ দেয়ার জন্য যথেষ্ঠ সংখ্যক DMF ডিগ্রিধারী না থাকায় বার বার নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েও আসন খালি থেকে গিয়েছিল।এই সমস্যা সমাধানের জন্যই সরকার বেশী সংখ্যক DMF ধারী ডাক্তার তৈরীর জন্য বেসরকারী পর্যায়ে শিক্ষা দেয়ার ব্যবস্থা শুরু করেছে।বলতে গেলে বর্তমানে এবং সামনে DMFসার্টিফিকেট নিয়ে যথেষ্ঠ চাকুরীর সুযোগ রয়েছে।আবার চাকুরী না করলেও একজন DMF ডাক্তার প্রাইভেট প্রাকটিশনার হিসাবে শহরে বন্দরে কিংবা গ্রামে ডাক্তারী করে মাসে ভালো পরিমাণ অর্থ রোজগার করতে পারবে যাহা একটা ভালো চাকুরীর চেয়ে কোন অংশে কম নয়।সরকারী চাকুরীতে DMF-দের Sub-Assistant Community Medical Officer বা উপ-সহকারী চিকিতসা কর্মকর্তা অথবা Medical Assistant হিসাবে এবং বেসরকারী ক্ষেত্রে নানাবিধ পদে চাকুরীতে নিয়োগ দেয়া হয়।এক কথায় কোর্স সম্পন্ন করলে ১০০ •/• নিশ্চিত চাকুরী অথবা আত্ম কর্মসংস্থানের সুযোগ রয়েছে।

#PHARMACY

একজন দক্ষ ফার্মাসিষ্ট এর দায়িত্ব সময় ও নিয়ম মত ঔষধের ব্যবহার নিশ্চিত করা। ক্লিনিক্যাল প্রাকটিস, মেডিসিন রিভিউ এবং ড্রাগ ইনফর্মেশন এর মত সেবা একজন ফার্মাসিষ্টের পেশার অন্তর্গত। ফার্মাসিষ্ট হিসাবে চার প্রকারের ক্যারিয়ার গঠন করা যায়ঃ-

১. রিটেল ফার্মাসিষ্ট,
২. ইন্ডাসট্রিয়াল ফার্মাসিষ্ট,
৩. হসপিটাল ফার্মাসিষ্ট এবং
৪. রিসার্চ ফার্মাসিষ্ট।
বিশ্বায়নের এই যুগে মেডিক্যাল সাইন্স দিন দিন যেমন পরিবর্তন/পরিবর্ধন ও উন্নয়ন হচ্ছে তেমনি ফার্মাসিষ্টদের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। বিদেশ বাজারে ঔষধ রপ্তানির সুযোগ যত বাড়ছে, ডিপ্লোমা ফার্মাসিষ্টগন উচ্চ শিক্ষা B.of Pharmacy শেষ করতে পারবে।

#LABORATORY

ডাক্তারের চিকিৎসা বা পরামর্শ গ্রহণ করার জন্য প্রয়োজন সঠিক রোগ নির্ণয়। একজন দক্ষ মেডিক্যাল টেকনোলজিষ্ট সেই কাজটিই সূচারুরূপে সম্পন্ন করে। সঠিক রোগ নির্ণয় না হলে মানুষ অনেক ভোগান্তির শিকার হন এবং অকালে মৃত্যুর কোলে ঢলে পড়েন।
ডিপ্লোমা-ইন-ল্যাবরেটরী মেডিসিন (প্যাথলজি) কোর্স সমাপনান্তে একজন শিক্ষার্থী মেডিক্যাল টেকনোলজিষ্ট হিসাবে আত্মপ্রকাশ করে। ল্যাবরেটরী সংক্রান্ত সকল বিষয়ে দক্ষতা অর্জন ও মূলত টিস্যু, ব্লাড, মল-মূএ এবং মানব শরীরের অন্যান্য পদার্থ পরীক্ষা করাই প্যাথলজিষ্টদের কাজ। মাইক্রোবায়োলজি, হেমাটোলজি, ইউরিন এনালাইসিস, সেরোলজি, ক্লিনিক্যাল কেমিষ্ট্রি হিষ্টোপ্যাথলজি এবং সাইটোলজি, ভাইরোলজি ও টক্সিকোলজি বিষয়ে জ্ঞান লাভ করতে পারে। এই বিষয়ে লেখাপড়ার মাধ্যমে ক্যারিয়ার গড়া খুবই সহজ ডিপ্লোমা পাশ করার পর চাকুরীর পাশাপাশি BS.c in Health Technology (Pathology) পাশ অর্থাৎ উচ্চশিক্ষা অর্জনের সুযোগ বিদ্যমান।

শেয়ার করুন